ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে | ডায়াবেটিস রোগীর খাবার তালিকা

ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে | ডায়াবেটিস রোগীর খাবার তালিকা
ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে | ডায়াবেটিস রোগীর খাবার তালিকা

ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে | ডায়াবেটিস রোগীর খাবার তালিকা – ডায়াবেটিস একটি জটিল রোগ। এই রোগ হলে অন্যান্য রোগ খুব দ্রুত ছড়ায়। এজন্য আমাদের এই রোগ সম্পর্কে সচেতন থাকা উচিত। এই রোগ সম্পুর্ন নিরাময় করা যায় না। তবে আমাদের জীবন যাত্রা পদ্ধতি পরিবর্তন করে একে নিয়ন্ত্রন করা যায়।

এই আর্টিকেল এ আমরা আপনাদেরকে ডায়াবেটিস রোগের এর লক্ষন, ডায়াবেটিস রোগীর খাবার তালিকা সহ অন্যান্য বিষয়ে জানাবো। এই বিষয় গুলো জানতে সম্পূর্ণ আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ুন।

ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে | ডায়াবেটিস রোগীর খাবার তালিকা
ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে | ডায়াবেটিস রোগীর খাবার তালিকা

ডায়াবেটিসের লক্ষণ সমূহ কি কি ?

আমাদের মধ্যে অনেক মানুষ যারা বুজতেই পারে না তারা কবে থেকে ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়েছে। এর কারণ তারা জানে না ডায়াবেটিসের লক্ষণ সমূহ কি কি. লক্ষণ সমূহের মধ্যে রয়েছে ১. ঘন ঘন প্রস্রাব হওয়া ও পিপাসা লাগা। ২. দুর্বল লাগা,ঘোর ঘোর ভাব আসা, ৩. ক্ষুধা বেড়ে যাওয়া, ৪. শর্করা কমে হাইপো হওয়া, ৫. মিষ্টি জাতীয় খাবারের প্রতি চাহিদা বেড়ে যাওয়া, ৬. কোন কারণ ছাড়াই অনেক ওজন কমে যাওয়া, ৭. মেজাজ খিটখিটে ও বিরক্তিকর ভাব. ৮. চোখে কম দেখা শুরু করা, ৯. শরীরের কোথাও কেটে গেলে দীর্ঘদিন শুকায় না.

ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে বা ডায়াবেটিস রোগীর খাবার তালিকা

আপনি যদি ডায়াবেটিস এ ভোগেন তাহলে আপনাকে জানতেই হবে ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে আর ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে না বা ডায়াবেটিস রোগীর খাবার তালিকা এর বিষয়ে। নিম্নে এই বিষয়ে তুলে ধরা হলো।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সবজি

ডায়াবেটিস এর দ্বারা আক্রান্ত রোগীর সব ধরণের সবজি খেতে পারেন না। তারা অনেকেই জানতে চান ডায়াবেটিস হলে কি কি সবজি খাওয়া যাবে না. এখানে ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা এর কিছু নাম দেওয়া হলো. চাল, গম, চিড়া, রুটি, নুডুলস, নোনতা বিস্কুট, ডাল, বাদাম, শিমের বিচি, আলু, গাজর, শালগম, সব রকমের শাক, চর্বি হীন মাংস, মাছ, ফল, ননী তোলা দুধ, পনির ছানা ও ডিম খেতে পারেন।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা ফল

যারা ডায়াবেটিস রোগে ভুগছেন তারা ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা ফল এর বিষয়ে জানতে চান. ডায়াবেটিস রোগীরা দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় হিসেবে প্রতিদিন টাটকা ফল খেতে পারেন। এই ফল গুলোর মধ্যে রয়েছে জাম্বুরা, আমড়া, পেয়ারা, কামরাঙ্গা ইত্যাদি। এই ফল গুলো প্রতিদিন ১৫০-২৫০ গ্রাম পরিমান খেতে পারেন। এই ফলগুলোতে ক্যালোরি এর পরিমান কম থাকায় ডায়াবেটিস রোগীর অনেক উপকারে আসে.

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

আপনার যদি ডায়াবেটিস হয়ে থাকে তাহলে অনেক ধরণের খাবার খেতে পারবেন না. ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা এর মধ্যে রয়েছে চিনি, মধু, গুড়, মিষ্টি, জ্যাম, জেলি, মিষ্টি পানীয়, মদ, দুধের সর। এছাড়াও আপনি আইসক্রিম, কেক, পেস্ট্রি, মিষ্টি বিস্কুট, মিষ্টি দই, ঘি ডালডা, চর্বিযুক্ত মাংস, কলিজা, গলদা চিংড়ি, মগজ, ভাজা খাদ্য, কিসমিস, খেজুর, পাকা কলা, আঙ্গুর, আখের রস, ইত্যাদি খেতে পারবেন না.

দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

আপনি যদি দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আপনাদের প্রতি পরামর্শ থাকবে যে আপনার জীবন যাপন পদ্ধতি পাল্টান। খাদ্য তালিকা এবং খাবারের সময়ের প্রতি বিশেষ খেয়াল দিবেন। যেমন আপনি সকাল আটটার মধ্যে দুই থেকে তিনটি ছোট পাতলা আটার রুটি বা পাউরুটি, একটি ডিম অথবা এক বাটি ডাল খাবেন। মুড়ি বা বিস্কুট এবং যেকোন একটি ফল খাবেন সকাল ১১ টার সময়. আপনি দুপুরে খাবেন তিন থেকে চার কাপ ভাতের সাথে দুই টুকরো মাছ বা মাংস, সবজি, শাক সবজি, লেবু ইত্যাদি। বিকেলে খাবেন এক কাপ দুধের সাথে ৩০ গ্রাম দল বা বাদাম। রাতে খাবেন তিন থেকে চারটি রুটি অথবা দুই থেকে তিন কাপ ভাতের সাথে এক টুকরো মাছ বা মাংস। সবজি খাবেন যতটুকু পারেন। প্রতিদিন সকালে এবং বিকালে হাঁটবেন।

সম্মানিত ভিজিটর, আমরা আশা করি এই আর্টিকেল থেকে আপনি ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে এবং ডায়াবেটিস রোগীর খাবার তালিকা বিষয়ে জানতে পেরেছেন।

আরোও পড়ুনঃ ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয় | ডায়াবেটিস কত হলে নরমাল