কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত

কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত – সম্মানিত ভিজিটর, আমরা আপনাদের কুড়িগ্রাম জেলার বিভিন্ন তথ্য জানাবো যেমন কুড়িগ্রাম জেলার ইউনিয়ন কয়টি, কুড়িগ্রাম জেলার পৌরসভা কয়টি, কুড়িগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তি সহ অন্যান্য বিষয়।

কুড়িগ্রাম জেলার উপজেলা সমূহ

আপনি যদি কুড়িগ্রাম জেলায় বসবাস করে থাকেন তাহলে কুড়িগ্রাম জেলার উপজেলা সমূহ সম্পর্কে জানা উচিৎ। কুড়িগ্রাম জেলায় নয় (৯) টি উপজেলা রয়েছে এবং এগুলোর নাম ১. উলিপুর উপজেলা, ২.কুড়িগ্রাম সদর উপজেলা, ৩. চর রাজিবপুর উপজেলা, ৪. চিলমারী উপজেলা, ৫. নাগেশ্বরী উপজেলা, ৬. ফুলবাড়ী উপজেলা, ৭. ভূরুঙ্গামারী উপজেলা, ৮. রাজারহাট উপজেলা, ৯. রৌমারী উপজেলা ইত্যাদি।

কুড়িগ্রাম জেলার পৌরসভা কয়টি

কুড়িগ্রাম জেলার পৌরসভা কয়টি এবং কি কি তা কুড়িগ্রামবাসী অনেকেই জানেন না। কুড়িগ্রাম জেলাতে পৌরসভা রয়েছে তিন (৩) টি এবং এগুলো হলো- ১. কুড়িগ্রাম পৌরসভা, ২. নাগেশ্বরী পৌরসভা, ৩. উলিপুর পৌরসভা ইত্যাদি।

কুড়িগ্রাম জেলার ইউনিয়ন কয়টি

কুড়িগ্রাম জেলার ইউনিয়ন কয়টি এবং কি কি তা কি আপনি জানেন? কুড়িগ্রাম জেলাতে ইউনিয়ন রয়েছে বাহাত্তর (৭২) টি।

কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত

বাংলাদেশের মানুষ জানতে চান কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত। কুড়িগ্রাম জেলাতে বিখ্যাত অনেক কিছু আছে যেমন দর্শনীয় স্থান – চান্দামারী মসজিদ, চিলমারী বন্দর, তিস্তা ব্যারাজ, ধরলা ব্যারাজ, ব্রহ্মপুত্র নদ, দুধকুমার নদ ইত্যাদি।

কুড়িগ্রাম জেলার নদী কয়টি ও কি কি?

আপনি কি জানেন কুড়িগ্রাম জেলার নদী কয়টি ও কি কি? কুড়িগ্রাম জেলাতে ছোট বড় প্রায় ১৬ টি নদী রয়েছে এবং এগুলো মধ্যে নামকরা কয়েকট নদী হলো ব্রহ্মপুত্র, তিস্তা, ধরলা, দুধকমার ইত্যাদি।

কুড়িগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তি

কুড়িগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তি এর মধ্যে রয়েছে তারামন বিবি। তারামন বিবি মুক্তিযুদ্ধের কারনে বীর প্রতীক খেতাব পান। এছাড়াও আছেন আব্দুর রহমান (বুদ্ধিজীবী), রমণীকান্ত নন্দী (শহীদ বুদ্ধিজীবী), সৈয়দ শামসুল হক, বাঙালি সাহিত্যিক সহ অনেকেই।

কুড়িগ্রাম জেলা কত নম্বর সেক্টরের অধীনে ছিল?

কুড়িগ্রাম জেলা কত নম্বর সেক্টরের অধীনে ছিল এই বিষয়টি অনেকেই জানতে চান। মুক্তিযুদ্ধের সময় কুড়িগ্রাম জেলা ছয় এবং এগারো নম্বর সেক্টরের অধীনে ছিল।

কুড়িগ্রাম জেলা প্রশাসকের নাম

কুড়িগ্রাম জেলার মানুষের কুড়িগ্রাম জেলা প্রশাসকের নাম জানা থাকা ভালো। কুড়িগ্রাম জেলার জেলা প্রশাসকের নাম মোহাম্মদ সাইদুল আরীফ। তবে সরকারি চাকরি হওয়ার কারনে কুমিল্লা জেলার জেলা প্রশাসকের যেকোন সময় বদলি হয় নতুন কেউ আসতে পারেন।

কুড়িগ্রাম জেলার থানা কয়টি ও কি কি?

কুড়িগ্রাম জেলার থানার সংখ্যা এগারো (১১) টি।

কুড়িগ্রাম জেলার আয়তন কত?

কুড়িগ্রাম জেলার আয়তন প্রায় ২,২৩৬.৯৪ বর্গকিলোমিটার (৮৬৩.৬৯ বর্গমাইল)।

সম্মানিত ভিজিটর, আশা করি আপনি কুড়িগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত জানার পাশাপাশি অন্যান্য বিষয়ে জানতে পেরেছেন।

Leave a Comment