গাইবান্ধা জেলার উপজেলা সমূহ | গাইবান্ধা জেলার ইউনিয়ন কয়টি

গাইবান্ধা জেলার উপজেলা সমূহ | গাইবান্ধা জেলার ইউনিয়ন কয়টি – সম্মানিত ভিজিটর, আমরা এই আর্টিকেলে গাইবান্ধা জেলার পৌরসভা কয়টি, গাইবান্ধা জেলার গ্রাম সমূহ, গাইবান্ধা জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধা সহ অন্যান্য তথ্য তুলে ধরছি।

গাইবান্ধা জেলার ইতিহাস

গাইবান্ধা জেলার ইতিহাস হলো পূর্বে এর নাম ছিল ভবানীগঞ্জ। পরে ১৮৭৫ সাল গাইবান্ধা নামকরন করা হয়। পূর্বে গাইবান্ধা জেলায় প্রায় সময় পানি দ্বারা প্লাবিত থাকত। এরপর সময়ের পরিবর্তনের সাথে সাথে পলি দ্বারা এই এলাকাটি ভরাট হয়।

গাইবান্ধা জেলার উপজেলা সমূহ

গাইবান্ধা জেলার উপজেলা সমূহ রয়েছে সাত (৭) টি যেমন (১) সদর উপজেলা, (২) সুন্দরগঞ্জ উপজেলা, (৩) সাদুল্ল্যাপুর উপজেলা, (৪) পলাশবাড়ী উপজেলা, (৫) গোবিন্দগঞ্জ উপজেলা, (৬) ফুলছড়ি উপজেলা, এবং (৭) সাঘাটা উপজেলা।

গাইবান্ধা জেলার থানা কয়টি ও কি কি?

বাংলাদেশের অনেক মানুষ জানতে চান গাইবান্ধা জেলার থানা কয়টি ও কি কি? গাইবান্ধ জেলায় থানা রয়েছে সাত (৭)টি এবং এগুলো হলো (১) সদর থানা, (২) সুন্দরগঞ্জ থানা, (৩) সাদুল্ল্যাপুর থানা, (৪) পলাশবাড়ী থানা, (৫) গোবিন্দগঞ্জ থানা, (৬) ফুলছড়ি থানা এবং (৭) সাঘাটা থানা।

গাইবান্ধা জেলার পৌরসভা কয়টি ও কি কি

আপনি কি জানেন গাইবান্ধা জেলার পৌরসভা কয়টি ও কি কি? গাইবান্ধা জেলায় পৌরসভার সংখ্যা চার (৪) টি এবং এগুলো হলো গাইবান্ধা সদর পৌরসভা, গোবিন্দগঞ্জ পৌরসভা, সুন্দরগঞ্জ পৌরসভা, ও পলাশবাড়ী পৌরসভা ইত্যাদি।

গাইবান্ধা জেলার গ্রাম সমূহ

গাইবান্ধা জেলার গ্রাম সমূহ এর সংখ্যা রয়েছে বারোশত (১২৫০) টি।

গাইবান্ধা জেলার ইউনিয়ন কয়টি

অনেক মানুষ গাইবান্ধা জেলায় বসবাস করেন যারা জানেন না গাইবান্ধা জেলার ইউনিয়ন কয়টি। গাইবান্ধা জেলাতে ইউনিয়নের সংখ্যা রয়েছে প্রায় একাশি (৮১০) টি।

গাইবান্ধা জেলার আয়তন

বাংলাদেশের গাইবান্ধা জেলার আয়তন কত এই বিষয়ে অনেকেই জানতে চান। গাইবান্ধা জেলার আয়তন প্রায় ২,১৭৯.২৭ বর্গকিমি।

গাইবান্ধা জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধা

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সকল জেলার মানুষ অংশগ্রহন করেন। গাইবান্ধা জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধা যারা ছিলেন তাদের নাম উল্লেখ করা হলো। যেমন বীর উত্তম, নৌ কমান্ডো বদিউল আলম, বীর প্রতীক, মাহবুব এলাহী রঞ্জু এবং এ টি এম খালেদ দুলু সহ অনেকেই।

গাইবান্ধা জেলার বিখ্যাত ব্যক্তি

গাইবান্ধা জেলার বিখ্যাত ব্যক্তি গনের মধ্যে রয়েছেন খাঁন বাহাদুর আব্দুল মজিদ, হামিদ উদ্দিন খাঁ, আবু হোসেন সরকার, সিরাজউদ্দিন আহম্মেদ সহ অনেকে।

গাইবান্ধা জেলার মোট জনসংখ্যা কত?

গাইবান্ধা জেলার মোট জনসংখ্যা রয়েছে প্রায় ২৫,৫৬,৭৬০ জন।

মুক্তিযুদ্ধের সময় গাইবান্ধা কোন সেক্টরের অধীনে ছিল?

মুক্তিযুদ্ধের সময় গাইবান্ধা এগারো (১১) সেক্টরের অধীনে ছিল।

গাইবান্ধা জেলা শত্রুমুক্ত হয় কবে?

গাইবান্ধা জেলা শত্রুমুক্ত ১৯৭১ সালের ৭ ডিসেম্বর।

গাইবান্ধা সদর কত নাম্বার আসন?

গাইবান্ধা সদর নির্বাচনী এলাকা-২ নাম্বার আসন।

গাইবান্ধা জেলার আদি নাম কি?

গাইবান্ধা জেলার আদি নাম ছিল

সম্মানিত ভিজিটর, আশা করি গাইবান্ধা জেলার উপজেলা সমূহ এবং গাইবান্ধা জেলার ইউনিয়ন কয়টি ইত্যাদি বিষয় সহ অন্যান্য বিষয়ে জানতে পেরেছেন।

Leave a Comment