Home » অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ | How to Pay Electricity Bill Online
অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ

অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ | How to Pay Electricity Bill Online

অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ | How to Pay Electricity Bill Online – আমরা বাংলাদেশে বাস করি। একসময় বাংলাদেশে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হতো লাইনে দাঁড়িয়ে। মানুষ ঘণ্টার পর ঘণ্টা ভোগান্তি পোহাত। এখন বাংলাদেশ ডিজিটাল হয়ে গেছে। এখন খুব সহজেই পল্লী বিদ্যুৎ বিল অনলাইনে পরিশোধ করতে পারবেন ঘরে বসে। তবুও অনেক আছে যারা জানে না কিভাবে বিল পরিশোধ করতে হয়।

সম্মানিত ভিজিটর, ইনফো বিডি অনলাইন এর পক্ষ থেকে আজ আমি আপনাদের জানাবো কিভাবে খুব সহজে পল্লী বিদ্যুৎ বিল অনলাইন এর মাধ্যমে দেওয়া যায়। আপনি কিভাবে বিদ্যুৎ বিল দেখার নিয়ম ও মোবাইলে কিভাবে বিদ্যুৎ বিল দেওয়া যায় ইত্যাদি।

অন্য আর্টিকেল পড়ুনঃ বিদেশি মোবাইল রেজিস্ট্রেশন করার নিয়ম

অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ | How to Pay Electricity Bill Online

অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ এর নিয়ম

আজ আমি আপনার দেখানোর চেষ্টা করবো কিভাবে বাড়িতে বসে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। বর্তমানে আপনি চাইলে কয়েকটি মাধ্যমে বিদ্যুৎ বিল দিতে পারবেন। যেমন- বিকাশ, রকেট এর মাধ্যমে বিদ্যুৎ বিল দিতে পারবেন। এছাড়াও আপনার যদি প্রিপেইড মিটার হয়ে থাকে তাহলে আপনি রিচার্জ করতে পারবেন।

আরোও পড়ুনঃ Dhaka Division District List 2021 | Upazila List | ঢাকা বিভাগের জেলা সমূহ ২০২১

পল্লী বিদ্যুৎ বিল অনলাইন

আপনি সরাসরি ঘরে বসে কোন ঝামেলা ছাড়াই পল্লী বিদ্যুৎ বিল অনলাইন এর মাধ্যমে দিবেন সেটাই জানার বিষয়।

বিদ্যুৎ বিল দেখার নিয়ম

স্টেপ-১ঃ প্রথমেই আপনি যাবেন ডিপিডিসি এর ওয়েবসাইটে। এই ওয়েব সাইটে যেতে আপনার মোবাইল বা পিসি থেকে dpdc.org.bd লিখে সার্চ দিন। এখানে আসার পর আপনি চাইলে আপনার কত টাকা বিল হয়েছে তা দেখতে পাবেন। এই ওয়েবসাইটে বিদ্যুৎ বিল একটি অপশন আছে এখানে ক্লিক করলে আরোও তিনটি অপশন পাবেন- একটি লেজার, ই বিল ও মিস বিল। এখানে থেকে আপনি আপনার বিল দেখতে পাবেন সহজেই। এটিই হচ্ছে বিদ্যুৎ বিল দেখার নিয়ম।

মোবাইলে কিভাবে বিদ্যুৎ বিল দেওয়া যায়

স্টেপ-২ঃ আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে বিল দেওয়ার জন্য অনলাইন বিল পরিশোধ অপশনে ক্লিক করবেন। তারপর বিদ্যুৎ বিল দেওয়ার জন্য বিভিন্ন অপশন পাবেন। আপনি চাইলে যেকোন ব্যাংক এর ভিসা, মাস্টার কার্ড ব্যবহার করে বিদ্যুৎ বিল দিতে পারবেন। ডিবিবিএল এর গেটওয়ে, ব্রাক এর গেটওয়ে ব্যবহার করে বিল দিতে পারবেন। এছাড়াও রকেট এর মোবাইল ব্যাংকিং ব্যবহার করেও বিল দিতে পারবেন। আরোও রয়েছে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা। আপনি যে মাধ্যমে বিল দিবেন তার চার্জ কাটবে। এই বিদ্যুৎ বিলটি মোবাইলে দেওয়া যায়।

বিদ্যুৎ বিল পেমেন্ট

স্টেপ-৩ঃ এখানে দেখানো হচ্ছে ডিবিবিএল নেক্সাস পে ভার্চুয়াল কার্ড এর মাধ্যমে বিল পে করার পদ্ধতি। আপনি চাইলে যেকোন মাধ্যমে করতে পারবেন। এখানে ক্লিক করলে কাস্টমার নাম্বার দেওয়ার অপশন আসবে। আপনি আপনার কাস্টমার নাম্বার বসিয়ে দিবেন। আপনি কত টাকা বিল পে করেছেন আপনার সব তথ্য এখানে দেখতে পাবেন। আর যদি নতুন করে বিল পরিশোধ করতে চান তাহলে এখানে দেওয়া কার্ড টাইপ গুলোর মধ্যে যেকোন একটি সিলেক্ট করে কনফার্ম পে তে ক্লিক করলে হয়ে যাবে। এক্ষেত্রে আপনাকে আপনার কার্ডের নাম্বার ও পিন নাম্বার দিতে হবে। তাহলে আপনার বিদ্যুৎ বিল পেমেন্ট হয়ে যাবে।

সম্মানিত ভিজিটর, আশা করি আপনি বুঝতে পেরেছেন ঘরে বসে কিভাবে খুব সহজে অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। ধন্যবাদ।

আরোও পড়ুনঃ বিদেশ থেকে পার্সেল আনার নিয়ম

Share This Article With Your Friends !